share-bazar-image

সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। প্রথম আধঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে গেছে। লেনদেন হয়ে গেছে তিনশ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)-ও ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি রয়েছে। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের প্রথম আধঘণ্টা সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৩৮ মিনিটের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৩২ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৮ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৫ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির। আর ৩১টির দাম অপরিবর্তিত। লেনদেন হয়েছে ৩৫৫ কোটি ৫৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৪০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৬৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।

প্রথম ঘণ্টায় ডিএসইতে সব থেকে বেশি লেনদেনে হওয়া ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সাইফ পাওয়ার টেক, জিপিএইচ ইস্পাত, আলিফ ইন্ডাস্ট্রিজ, তৌফিকা, গোল্ডেন হারভেস্ট, বেক্সিমকো, কপারটেক, প্যাসিফিক ডেনিমস, ম্যাকসন স্পিনিং এবং এস এসে স্টিল।

Leave a Reply

Your email address will not be published.