নিজস্ব প্রতিবেদক ॥
লক্ষ্মীপুরে উপজেলা পর্যায়ে প্রতিনিধিদের সাথে জেলেদের তালিকা হালনাগাদ করণ ও সরকারি সুযোগ সুবিধা প্রাপ্তি নিশ্চিত করণ বিষয়ক অধি পরামর্শমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা পরিষদের হল রুমে কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এ সভার আয়োজন করেন। এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মাসুম।

কোডেক পিআরইডিএফসি প্রকল্পের সমন্বয়কারী মোরশেদা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ সারোয়ার জামান। কোডেক এর প্রজেক্ট অফিসার মোহাম্মদ হানিফ এর পরিচালনায় উপস্থিত ছিলেন, কোডেক পিআরইডিএফসি প্রজেক্ট লক্ষ্মীপুরের ট্রেনিং ও ডকুমেন্টেসন অফিসার দে দুলাল হাওলাদার, ফিল্ড ফেসিসিটেটর ক্লারেন্স ডায়েস, সাংবাদিক মো: সোহেল রানা, জেলে ও বেদে প্রতিনিধি সৌহরাব মাঝি সহ স্থানীয় জেলে ও কমিটির সদস্যবৃন্দ।

সভায় জেলে তালিকা হালনাগাদ, প্রকৃত জেলেদের তালিকা ভুক্তিকরণ, জেলেরা যাতে দাদনের শিকার না হন, সেজন্যে সরকার স্বল্প সুদে জেলেদের ঋণের ব্যবস্থা করা, জেলেদের জীবনের ঝুঁকি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, জেলেদের সন্তানেরা যাতে পড়ালেখা করে অন্য পেশায় যেতে পারে, সেজন্য সংশ্লিষ্ট মহলের সহযোগিতা, প্রকৃত জেলেদের সুযোগ-সুবিধা প্রদান, জেলেদের প্রশিক্ষণ প্রদান প্রসঙ্গে আলোচনা করা হয়।

বক্তরা বলেন, লক্ষ্মীপুর জেলা ইলিশ উৎপাদনে বিখ্যাত। বর্তমানে সাগরে প্রচুর মাছ রয়েছে, কিন্তু নদীতে তুলনামুলকহারে মাছ কম। ডুবচর ও পানির নাব্যতা সংকটের কারণে জেলেদের জালে মাছ কম ধরা পড়ছে। এসময় ইলিশ অভিযানের সময় সকল এনজিওকে কিস্তি আদায় বন্ধ রাখার পরামর্শ প্রদান করেন বক্তারা।

 

আমাদের লক্ষ্মীপুর/সোহেল রানা

Leave a Reply

Your email address will not be published.