April 14, 2024, 12:47 pm

লক্ষ্মীপুরে সাংবাদিকদের সাথে মৎস্য কর্মকর্তাদের সাথে মতবিনিময়

লক্ষ্মীপুর প্রতিনিধি : বেশী বেশী মাছ চাষ করি, বেকারত্ন দূর করি এমন প্রতিপাদ্য কে সঙ্গে নিয়ে (২৮ আগষ্ঠ—০৩ স্বেপ্টেম্বর) মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলা কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের সাথে মৎস্য কর্মকর্তাদের মতবিনিময় সভা শনিবার সকালে জেলা কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
এসময় বক্তব্য রাখেন, জেলা মৎস্য কর্মকর্তা মো: বিল্লাল হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান, মান্দারী মৎস্য ব্রীজ উৎপাদন খামারের ব্যবস্থাপক হাসানুল হক, সহকারী উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কাসেম প্রমুখ।
সভায় জেলা মৎস্য কর্মকর্তা মো: বিল্লাল হোসেন হোসেন বলেন মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলায় মাছের পোনা অবমুক্তি, জেলা পর্যায়ে সফল মৎস্য চাষীর্দের পুরুষ্কার প্রদান, প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, মৎস্য চাষ বিষয়ক পরামর্শ প্রদান, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ক প্রামান্য চিত্র প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। উক্ত কর্মসূচিতে লিখনির মাধ্যমে সাংবাদিকদের সহযোগীতা কামনা করেন তিনি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মৎস্য কর্মকর্তা আরও জানান, ২০২০—২০২১ অর্থ বছরে লক্ষ্মীপুর জেলায় মাছের চাহিদা ছিল ৩৭,৮৬৫ মে: টন, উৎপাদন হয়েছে ৬৭,১৭৯ মে:টন। এর মধ্যে একই অর্থ বছরে জেলায় ইলিশ উৎপাদন হয়েছে ২১,৩৮০ মে: টন, চিংড়ি মাছের উৎপাদন হয় ৫৬.৫০ মে: টন।
জেলায় নৌপথ রয়েছে ১১৮ কিলোমিটার মোট ৫৪ হাজার মৎস্য চাষী হয়েছে। এর মধ্যে ৪৯ হাজার জেলে নদীতে মাছ শিকার করে। বিগত ২০০৮ সাল থেকে মা ইলিশ ও জাটকা সংরক্ষণ কার্যক্রমের ফলে দিন দিন জেলায় ইলিশের উৎপাদন বেড়েই চলেছে বলে দাবী করেন তিনি।



ফেসবুক পেইজ