April 25, 2024, 7:09 pm
ব্রেকিং :
লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নিবন্ধন পূর্ব অবহিতরন সভা ও প্রশিক্ষণ লক্ষ্মীপুর সদরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আলোচনায় নুরনবী চৌধুরী লেখাপড়া করেই অনেক বড় হতে হবে: ঢাবি উপাচার্য লক্ষ্মীপুরে জেলেদের মাঝে গরু বিতরণ

নমুনা আনতে চাঁদে নামল চীনের মহাকাশযান

চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাঙ’ই-৫। এই যানটি চাঁদ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসবে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চাঁদের পৌরাণিক চীনা দেবীর নামানুসারে এই মহাকাশযানের নামকরণ করা হয়েছে। গত ২৪ নভেম্বর এটি চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।শুক্রবার (১ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে চাঁদের বুকে সফলভাবে অবতরণ করেছে মহাকাশযানটি।

চাঁদের পৃষ্ঠ থেকে মোট দুই কেজি নমুনা সংগ্রহ করবে চ্যাঙ’ই-৫। এটি চাঁদ থেকে নুড়ি ও মাটি সংগ্রহ করবে, যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সহায়তা করবে।

চাঁদের যে এলাকা থেকে নমুনা সংগ্রহ করা হবে তার নাম ‘ওশেনাস প্রসেলারারাম’। এর অর্থ ঝড়ের সমুদ্র। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে যে লাভা প্রবাহিত হয়, তা দিয়ে এই বিশাল সমতল এলাকা গঠিত। এখান থেকে আগে নমুনা সংগ্রহ করা হয়নি।

পরিকল্পনা অনুযায়ী এই মিশন যদি সফল হয়, তাহলে চাঁদের নমুনা সংগ্রহকারী দেশের তালিকায় তৃতীয় দেশ হিসেবে চীনের নাম যুক্ত হবে। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের চন্দ্রযান চাঁদের বুক থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনেছিল।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি বলছে, আগামী দুই দিনের মধ্যে চন্দ্রযানটি চাঁদ থেকে নমুনা সংগ্রহ শুরু করবে। সংগৃহীত চাঁদের নমুনা একটি ক্যাপসুলে ভরা হবে। চলতি মাসেই চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে চন্দ্রযানটি অবতরণের কথা রয়েছে।

সূত্র : এনডিটিভি



ফেসবুক পেইজ