April 25, 2024, 5:49 pm
ব্রেকিং :
লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নিবন্ধন পূর্ব অবহিতরন সভা ও প্রশিক্ষণ লক্ষ্মীপুর সদরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আলোচনায় নুরনবী চৌধুরী লেখাপড়া করেই অনেক বড় হতে হবে: ঢাবি উপাচার্য লক্ষ্মীপুরে জেলেদের মাঝে গরু বিতরণ

অন্যদের সঙ্গে মাস্ক ছাড়াই দেখা করতে পারবেন ভ্যাকসিন নেয়া লোকজন

ভ্যাকসিন নেয়া লোকজনের জন্য সুখবর জানাল যুক্তরাষ্ট্র। দেশটির সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন (সিডিসি) জানিয়েছে, যারা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নিয়েছেন তারা একে অন্যের সঙ্গে মাস্ক ছাড়াই দেখা করতে পারবেন। অর্থাৎ ভ্যাকসিন নেয়ার পর মানুষের জীবন-যাপন এখন অনেকটাই স্বাভাবিক হতে শুরু করেছে।

সিডিসির নতুন স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা অনুযায়ী, যারা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন তারা ভ্যাকসিন নিয়েছেন বা নেননি এমন লোকজনের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন।

সিডিসি বলছে, ভ্যাকসিনের চূড়ান্ত ডোজ গ্রহণের দুই সপ্তাহ পর থেকেই লোকজনকে সুরক্ষিত বিবেচনা করা হয়। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৩ কোটি মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছে।

সোমবার হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের এক ব্রিফিংয়ে নতুন স্বাস্থ্য নির্দেশিকা ঘোষণা করেন স্বাস্থ্য কর্মকর্তারা। সেখানে জানানো হয়েছে যে, ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নেয়ার পর লোকজন এখন থেকে কি কি করতে পারবেন।

যারা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নিয়েছেন তারা অন্য ভ্যাকসিন গ্রহণকারী ব্যক্তিদের সঙ্গে যে কোনো অভ্যন্তরীণ পরিবেশে মাস্ক ছাড়াই দেখা করতে পারবেন। এক্ষেত্রে সামাজিক দূরত্বও জরুরি নয়।

ভাইরাসের কম ঝুঁকিপূর্ণ লোকজন যারা এখনও ভ্যাকসিন নেননি এমন লোকজনের সঙ্গেও দেখা করতে পারবেন ভ্যাকসিন গ্রহণকারী ব্যক্তি। তবে এক্ষেত্রে অনেক বিস্তৃত এলাকায় তারা যাতায়াত করতে পারবেন না। হয়তো একটি বা দু’টি বাড়িতে তারা ঘুরতে যেতে পারবেন।

সিডিসির শীর্ষ উপদেষ্টা অ্যান্ডি স্লাভিত বলেন, ‘কোভিড-১৯ ভাইরাসকে পেছনে ফেলে যাওয়া পৃথিবী দেখতে কেমন হবে আমরা সে বিষয়টি বর্ণনা করতে শুরু করেছি।’ তিনি বলেন, ‘যত বেশি মানুষ ভ্যাকসিন গ্রহণ করবে তত বেশি আমাদের জীবন-যাপন সাধারণ হতে শুরু করবে।’

তবে যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের এখনও সাধারণ কিছু স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে চলতে হবে। যেমন-বিশাল জনসমাবেশ এবং গণভ্রমণ এড়িয়ে চলতে হবে এবং লোকজন বেশি এমন স্থানে মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।



ফেসবুক পেইজ