August 1, 2021, 10:21 am
ব্রেকিং :
শিরোনাম:
রায়পুর-ফরিদগঞ্জ সড়কে আনন্দ বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী নিহত উইঘুর মুসলিম নারীদের ইলেক্ট্রিক শক দিয়ে গর্ভপাত করছে চীন সরকার চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, রয়েছে মহামারির শঙ্কা: বিবিসি লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন করোনায় আক্রান্ত। দৈনিক আমাদের লক্ষ্মীপুর এর সম্পাদক ও প্রকাশক বায়েজীদ ভূঁইয়া তাকে দেখতে যান।

পল্লীকবি জসীমউদ্দীনের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ

পল্লীকবি জসীমউদ্দীনের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ (১৪ মার্চ)। একুশে পদকপ্রাপ্ত পল্লীকবি জসীমউদ্দীন ১৯৭৬ সালের এই দিনে ৭৩ বছর বয়সে রাজধানী ঢাকায় মৃত্যুবরণ করেন।

ওই দিনই তাকে ফরিদপুর জেলার সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পৈত্রিক বাড়ির আঙিনায় প্রিয় ডালিম গাছের নিচে তাকে সমাহিত করা হয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, এ উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮টায় শহরের গোবিন্দপুর এলাকার কবির পৈত্রিক বাড়ির আঙিনায় ডালিম গাছের নিচে কবির কবরে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

 

১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুর জেলার সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামের মাতুলালয়ে জসীমউদ্দীন জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে লেখা তার কবর কবিতাটি পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হলে তিনি ব্যাপক পরিচিতি পান।

এছাড়া আসমানী, মধুমালা, বেদের মেয়ে, সোজন বাদিয়ার ঘাট, নকশী কাঁথার মাঠ, ঠাকুর বাড়ির আঙিনায়, সুচয়নী প্রভৃতি লেখায় গ্রাম বাংলার মানুষের হাসি-কান্না ও আশা-আকাঙ্খার কথা উঠে এসেছে বলে তিনি বাংলা সাহিত্যে জনপ্রিয় হয়ে ওঠেন। পল্লীকবি হিসেবে তিনি বিশেষ পরিচিতি লাভ করেন।

বাংলা সাহিত্যে যেন ওতোপ্রোতভাবে জড়িয়ে আছে পল্লীকবির নাম। তিনি যুগ যুগ ধরে মানুষের মধ্যে বেঁচে থাকবেন তার সৃষ্টির মাধ্যমে। এ যেন এক অসীম বন্ধন পৃথিবীর সঙ্গে তার।



ফেসবুক পেইজ

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু