April 25, 2024, 2:15 pm
ব্রেকিং :
লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নিবন্ধন পূর্ব অবহিতরন সভা ও প্রশিক্ষণ লক্ষ্মীপুর সদরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আলোচনায় নুরনবী চৌধুরী লেখাপড়া করেই অনেক বড় হতে হবে: ঢাবি উপাচার্য লক্ষ্মীপুরে জেলেদের মাঝে গরু বিতরণ

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৩১ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে। প্রতিদিনই বাড়ছে শনাক্ত ও মৃত্যু। সারা বিশ্বে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৪ কোটি সাড়ে ৬৯ লাখেরও বেশি মানুষ। এর মধ্যে মারা গেছেন ৩১ লাখেরও বেশি করোনা রোগী।

রোববার (২৫ এপ্রিল) ভোর ৫টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে মোট ১৪ কোটি ৬৯ লাখ ৬৩ হাজার ৯৮১ জন করোনা রোগী। এরমধ্যে মারা গেছেন ৩১ লাখ ১০ হাজার ৪৩১ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ১২ কোটি ৪৫ লাখ ৬০ হাজার ১৪১ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৭ লাখ ৩৮ হাজার ৯৪৯ জন। একই সময়ে মারা গেছেন ১১ হাজার ১৩৮ জন রোগী। আর সুস্থ হয়েছেন ৫ লাখ ৪২ হাজার ৬৬৭ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে এখনও যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ২৭ লাখ ৭৫ হাজার ৬৪৬ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৫ হাজার ৬৬৫ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে এশিয়ার জনবহুল দেশ ভারত। এশিয়ার মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থায়ও রয়েছে দেশটি। ভারতে করোনা রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ৬৯ লাখ ৫১ হাজার ৬২১ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৯২ হাজার ৩০৯ জনের। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ৪০ লাখ ৭৭ হাজার ৮৭০ জন।

তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৩০ হাজার ২১৫ জন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৪৯২ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ২৭ লাখ ১১ হাজার ১০৩ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম স্থানে রাশিয়া, ষষ্ঠ স্থানে তুরস্ক, সপ্তম স্থানে যুক্তরাজ্য, অষ্টম স্থানে ইতালি, নবম স্থানে স্পেন এবং দশম স্থানে রয়েছে জার্মানি।

এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী- দেশে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৭ লাখ ৪২ হাজার ৪০০ জন। এর মধ্যে মারা গেছেন ১০ হাজার ৯৫২ জন। আর সুস্থ হয়েছেন ৬ লাখ ৫৩ হাজার ১৫১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



ফেসবুক পেইজ