June 22, 2021, 10:28 am
শিরোনাম:
রায়পুর-ফরিদগঞ্জ সড়কে আনন্দ বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী নিহত উইঘুর মুসলিম নারীদের ইলেক্ট্রিক শক দিয়ে গর্ভপাত করছে চীন সরকার চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, রয়েছে মহামারির শঙ্কা: বিবিসি লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন করোনায় আক্রান্ত। দৈনিক আমাদের লক্ষ্মীপুর এর সম্পাদক ও প্রকাশক বায়েজীদ ভূঁইয়া তাকে দেখতে যান।

স্বাস্থ্যবিধি মেনে খুলেছে সুপ্রিম কোর্টের অফিস

ঈদুল ফিতরের তিনদিন সরকারি ছুটি ও অবকাশকালীন ছুটি শেষে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের অফিস খুলেছে আজ। ঈদের ছুটির পর হাইকোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম না চললেও আজ (রোববার) থেকে অবকাশকালীন বিচারিককাজ শুরু হচ্ছে।

গত ৪ এপ্রিল থেকে ঘোষিত লকডাউনের পর থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্রথমে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত অতিজরুরি বিষয় শুনানির জন্য দুটি বেঞ্চ চালু রাখা হয়। এরপর সরকার ঘোষিত লকডাউনের মেয়াদ বাড়ানোর সাথে সাথে পর্যায়ক্রমে সুপ্রিম কোর্টের ছুটির মেয়াদ বাড়িয়েছে এবং সাথে সাথে সাতটি ভার্চুয়াল বেঞ্চ চালু রাখা হয়েছে হাইকোর্টে।

সাপ্তাহিক ছুটি, ঈদুল ফিতরে সরকার ঘোষিত ছুটি এবং কোর্টে অবকাশ সব মিলিয়ে সুপ্রিম কোর্টের সকল প্রকার কার্যক্রম বন্ধ ছিল। এ কারণে গত কয়েক দিন বন্ধ ছিল সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম। তবে ঈদুল ফিতরের পর আজই প্রথম শুরু হলো সুপ্রিম কোর্টের কার্যক্রম।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর জাগো নিউজকে বলেন, আমরা অফিসিয়াল কার্যক্রম শুরু করেছি সকাল থেকে। স্বাস্থ্যবিধি মেনে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী জাগো নিউজকে বলেছেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে, সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অফিসের কার্যক্রম শুরু করেছি।

সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান জাগো নিউজকে বলেন, ঈদুল ফিতরের পর আমরা স্বাস্থ্যবিধি মেনেই সুপ্রিম কোর্টের অফিসিয়াল কার্যক্রম শুরু করেছি আজ।

সরকার ঘোষিত লকডাউনের সময় নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও আপিল ও হাইকোর্ট বিভাগে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে বেঞ্চ গঠন করা হয়। এছাড়া আপিল বিভাগে চেম্বার কোর্টে জরুরি মামলা সংক্রান্ত বিষয়ে শুনানি ও আদেশ হয়।



ফেসবুক পেইজ

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু