April 14, 2024, 1:10 pm

লক্ষ্মীপুরে অভিবাসীদের নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম উদ্বোধন

প্রতিনিধি: মুজিব বর্ষ উপলক্ষে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো আয়োজনে এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)-এর সহযোগীতায় ০৬ জুন (রোববার) সকালে লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে ফিতা কেটে অভিবাসীদের নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম শুভ উদ্বোধন ঘোষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ।

প্রশিক্ষণ কেন্দ্রের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ প্রকৌশলী গিয়াস উদ্দীন আহমদ এর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেলেপলমেন্ট (আইসিএমপিডি) এর এমআরসি কাউন্সেলর কুমিল্লা অঞ্চলের মো. ইকবাল হোসেন ও ফাহিম ফেরদৌস, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উপাধ্যক্ষ মির্জা ফিরোজ হাসান, চীফ ইন্সট্রাক্টর আরিফুর রহমান সোহেল, লাভলী ত্রিপুরা, শামছুল আলমসহ প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষক-কর্মচারী, প্রশিক্ষণার্থী, বিদেশগামীরা ।

এ ব্যাপারে লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মো: গিয়াস উদ্দিন আহমেদ বলেন বিদেশকর্মীদের এখন আর ঢাকায় কিংবা নোয়াখালী যেতে হবেনা। লক্ষ্মীপুর থেকে এ সুবিধা নিতে পাবে। সরকারী ফি হিসেবে জনপ্রতি ২০০ টাকা ব্যাংকে জমা দিয়ে নাম নিবন্ধন ও ফিঙ্গার প্রিন্টের এই সুবিধা নিতে পারবে সম্ভাব্য বিদেশগামীরা।

আইসিএমপিডি এর এমআরসি কাউন্সেলর (কুমিল্লা অঞ্চল) মো. ইকবাল হোসেন বলেন লক্ষ্মীপুরের অনেক মানুষ দেশের বাইরে অবস্থান করছে। তারা নোয়াখালী, ঢাকায় গিয়ে নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট করতে হতো। অবশেষে লক্ষ্মীপুরবাসী সেই সুবিধা পেল। আইসিএমপিডি অভিবাসীদের উন্নয়নে কাজ করে। এই সুবিধা লক্ষ্মীপুরে চালু হওয়ার কারনে বিদেশগামীরা অর্থ ও সময় দুটোই সাশ্রয় হবে।

প্রধান অতিথি জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ বলেন, রেমিট্যান্স যোদ্ধারা অর্থনীতির চালিকা শক্তি। বিপুল সংখ্যক লোক যখন বিদেশে যায়, তখন দেশে বিপুল পরিমাণ রেমিট্যান্স আসে। তাই বিদেশগামীরা যাতে নিরাপদে বিদেশ যেতে পারে এবং বিনা ঝুঁকিতে কর্মসংস্থানের সুযোগ করে দিলে অর্থনীতি আরও তরান্বিত হবে।
তিনি বলেন বিদেশকর্মীরা কিংবা তাদের পরিবারেরর কোন ধরনের সহযোগীতা চাইলে জেলা প্রশাসক তা আন্তরিক ভাবে করে দিবে।



ফেসবুক পেইজ