June 22, 2021, 9:46 am
শিরোনাম:
রায়পুর-ফরিদগঞ্জ সড়কে আনন্দ বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী নিহত উইঘুর মুসলিম নারীদের ইলেক্ট্রিক শক দিয়ে গর্ভপাত করছে চীন সরকার চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, রয়েছে মহামারির শঙ্কা: বিবিসি লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন করোনায় আক্রান্ত। দৈনিক আমাদের লক্ষ্মীপুর এর সম্পাদক ও প্রকাশক বায়েজীদ ভূঁইয়া তাকে দেখতে যান।

লক্ষ্মীপুরের মুহাম্মদ সাইফুল ইসলাম মালয়েশিয়া থেকে ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরের কৃতি সন্তান মুহাম্মদ সাইফুল ইসলাম মুসলিম বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া থেকে সম্প্রতি ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেছেন. তার পিএইচডি গবেষণার বিষয় ছিল “ঝযধৎর’ধয অঁফরঃ রহ ওংষধসরপ ইধহশং: অ ঈড়সঢ়ধৎধঃরাব ঝঃঁফু নবঃবিবহ ইধহশ ওংষধস গধষধুংরধ ধহফ ওংষধসর ইধহশ ইধহমষধফবংয খরসরঃবফ”(ইসলামী ব্যাংকগুলিতে শরীয়াহ নিরীক্ষা: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ব্যাংক ইসলাম মালয়েশিয়া এর মধ্যে একটি তুলনামূলক অধ্যয়ন)।
উল্লেখ্য যে, তার গবেষণা কর্মটি ছিল ইংরেজি ভাষায় বিশ্ববিদ্যালয়ের ইসলামিক ল’ এন্ড জুরিসপ্রুডেন্স বিভাগের স্বনামধন্য অধ্যাপক ড. মোহাম্মদ আমানুল্লাহ এই গবেষণার প্রধান তত্ত্বাবধায়ক ছিলেন এবং কো-তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন একাউন্টিং ডিপার্টমেন্টের ড: নূরাইনী মুহাম্মদ আরেফিন.
ইতিপূর্বে ড. মুহাম্মদ সাইফুল ইসলাম বাংলাদেশ মাদ্রাসা বোর্ডের অধীনে লক্ষ্মীপুরের অতিহ্যবাহী টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসা ও নরসিংদী জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসা থেকে দাখিল, আলিম, ফাজিল ও কামিল পর্যায়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। বাংলাদেশে তিনি আন্তর্জাতিক ইসলামী বিশবিদ্যালয় চট্টগ্রাম থেকে অনার্স ও মাস্টার সম্পূর্ণ করেন। পরবর্তীতে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া থেকেও আরেকটি মাস্টার্স সম্পর্ণ করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি লক্ষ্মীপুর সদর উপজেলার ১৫ নং লাহারকান্দি ইউনিয়নের চাঁদখালী গ্রামের ৬ নং ওয়ার্ডের ওয়াহিদ আলী হাজি বাড়ির মরহুম আলহাজ মাওলানা এ, কে, এম, শাহে আলম ও মিসেস রাহিমা বেগমের জ্যেষ্ঠ সন্তান।
তিনি বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, কনফারেন্স ও শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে ব্রুনাই দারুস সালাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইন্ডিয়া, নেপাল ও ভুটান সফর করেছেন। বর্তমানে তিনি মালয়েশিয়ার পুত্রাজায়াতে একটি ইসলামিক গবেষণা প্রজেক্টে কর্মরত ও আরিস ইউনিভার্সিটি মালয়েশিয়া ক্যাম্পাসে ইন্সট্রাক্টর হিসাবে খ-কালীন শিক্ষকতা করছেন. ড. মুহাম্মদ সাইফুল ইসলাম দেশ, জাতি ও ইসলামের উন্নয়নে অবদান রাখতে সকলের দু’আ প্রত্যাশী।



ফেসবুক পেইজ

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু