২১ আগষ্ট, ২০২১ :
করোনা লাগাম টেনে ধরে রাখতে টিকা গ্রহনের পাশাপাশি অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। নইলে অদৃশ্যে শক্তিধর করোনা ভাইরাসের হাত থেকে সহসা রেহায় পাওয়া যাবে না। তাই, করোনার হাত থেকে নিজেকে নিরাপদ রাখার জন্য মানুষজনকে আরো সচেতন হওয়ার পাশাপাশি মাস্কের যথাযথ ব্যবহার , শারিরীক দুরত্ব বজায় রাখা, ঘন ঘন হাত—মুখ ধোয়া সহ প্রভৃতি নিয়মগুলো মেনে চলতে হবে।

শনিবার অনলাইনে জুম সংযোগের মাধ্যমে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম—বিএমএসএফ আয়েজিত ”অনলাইন ট্রেনিং কোর্স অন কভিড নাইনটিন ফর জার্নালিষ্ট” বিষয়ক প্রশিক্ষন কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সকাল ১০ টা থেকে প্রায় দুপুর ১ টা পর্যন্ত অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় ঢাকা বিভাগের ঢাকা ও মুন্সিগঞ্জ জেলা’র প্রায় অর্ধশত কর্মরত সাংবাদিক প্রশিক্ষনে অংশ গ্রহন করেন। জুন থেকে আগষ্ট ২০২১ এই তিন মাসে দেশের ৮ বিভাগের ২৫ জেলায় মোট ৫০০ জন সাংবাদিককে করোনা বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষন দেয়া হয়। সাংবাদিকদেরকে এই প্রশিক্ষনের মূল উদ্দেশ্যে হচ্ছে, একদিকে লেখনী মাধ্যেমে করোনা সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরা। এবং অন্যদিকে করোনার বিস্তাররোধে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপরে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। কর্মশালায় কোভিড—১৯ এর উপসর্গগুলো কি, ভাইরাস কিভাবে ছড়ায়, রোগী সংক্রান্ত সজ্ঞা, চিকিৎসা পদ্ধতি, করোনা ভাইরাস থেকে কিভাবে নিজেকে নিরাপদ রাখা যায়, ভাইরাস সম্পর্কিত গুজব, দায়িত্বশীল সাংবাদিকতা ও টিকা নেয়ার প্রয়োজনীয়তা সহ বিভিন্ন বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা হয়।

বক্তরা বলেন, কোভিড—১৯ বা করোনা এইম—ই একটি ভাইরাস যা’ একজন মানুষের কাছ থেকে বিভিন্ন উপায়ে একাধিক মানুষের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। এ কারণে অন্যজনের শরীর থেকে ভাইরাসটি যাতে করে নিজের শরীরে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে প্রতিটা মানুষকে সাবধান থাকতে হবে। করোনার হাত থেকে নিজেকে নিরাপদ রাখার জন্য মাস্ক ব্যবহার করা, সামাজিক দুরত্ব বজায় রাখা সহ স্বাস্থ্যবিধি মেনে চলা খুবই জিরুরী । কেননা, স্বাস্থ্যবিধি মেনে চললে করোনায় আক্রান্ত হওযার ঝুঁকি অনেক কম থাকে।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষন দেয়ার কর্মসূচী গ্রহন করে। কোর্সটির সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করেন উজ্জীবন বাংলাদেশ এর চীফ অব পার্টি ডা: কাজি ফয়সাল মাহমুদ ও সমন্বয় করছেন আউটরিচ কর্মকর্তা এএফএম ইকবাল। বিএমএসএফ—এর মহাসচিব খায়রুজ্জামান কামালের সার্বিক তত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ—এর মিডিয়া রিলেশন কো—অর্ডিনেটর সৈয়দ সফি।

কর্মশালায় অন্যাদের মধ্যে উজ্জীবনের টেকনিক্যাল এ্যাডভাইজার ডা. তাজকেরা নুর লিপি, ডা. নুসরাত সুলতানা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলী খান তপু, বাংলাদেশ সংবাদ সংস্থার ডেপুটি চীফ নিউজ এডিটর সম্পাদক মো. শওকত আলী, জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য ও সিনিয়র সাংবাদিক শাহানাজ বেগম পলি, বিএমএসএপ’র সহ সভাপতি শাপলা রহমান, প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহনকারিদের মধ্যে ঢাকার সৈয়দ মাহাবুব মোর্শেদ, রুহি শামশাদ আরা, মাশরুপা তবন, স্বপ্না চক্রবর্তী, নির্মল বর্মন, এবং মুন্সিগঞ্জের মীর নাসিরউদ্দিন উজ্জল, মীর বাছির উদ্দিন জুয়েল ও শেখ মো. শিমুল প্রমুখ আলোচনায় অংশ নেন।

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম—বিএমএসএফ করোনার শুরুতে ২০২০ সালেও একই বিষয়ের ওপর দেশের ৮ বিভাগের ২০ জেলায় ৫০০ জন সাংবাদিককে প্রশিক্ষণ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *