October 27, 2021, 6:31 pm
ব্রেকিং :
বেগমগঞ্জে মন্দিরে হামলাকারী ৬ জন লক্ষ্মীপুর র‌্যাবের হাতে আটক লক্ষ্মীপুর কমলনগরে বাড়ি থেকে বের হয়ে ২ বোন নিখোঁজ সম্প্রীতি নষ্ট করতে একটি মহল ষড়যন্ত্র করছে: লক্ষ্মীপুরে সাবেক বিমানমন্ত্রী ওমানে ঘূর্ণিঝড় শাহিনের আঘাতে লক্ষ্মীপুরের ৩ জন নিহত বাংলাদেশে সোশ্যাল মিডিয়া ব্যবহৃত হচ্ছে গুজব ও মিথ্যা ঘটনা সৃষ্টির জন্য পুলিশের আইজিপি লক্ষ্মীপুরে জাতীয় কন্যা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা যুক্তরাষ্ট্রে বাংলাদেশ হাউজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী লক্ষ্মীপুরে জেলে পরিবারের সদস্যদের করোনা সুরক্ষা ও ভ্যাকসিন প্রাপ্তিতে সভা লক্ষ্মীপুরে হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন, পৃথক মামলায় যুবকের ১০ বছর সাজা লক্ষ্মীপুরে আইসিভিজিডি কর্মসূচির উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
শিরোনাম:
রায়পুর-ফরিদগঞ্জ সড়কে আনন্দ বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী নিহত উইঘুর মুসলিম নারীদের ইলেক্ট্রিক শক দিয়ে গর্ভপাত করছে চীন সরকার চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, রয়েছে মহামারির শঙ্কা: বিবিসি লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন করোনায় আক্রান্ত। দৈনিক আমাদের লক্ষ্মীপুর এর সম্পাদক ও প্রকাশক বায়েজীদ ভূঁইয়া তাকে দেখতে যান।

করোনা প্রতিরোধে যেভাবে চলছে পবিত্র কাবার তাওয়াফ

ডেস্ক: প্রাণঘাতী নোভেল করোনাভাইরাস তথা কোভিড-১৯ থেকে প্রতিরোধে এবং পবিত্র কাবাকে মুক্ত রাখতে কিছুদিন মূল চত্বরে তাওয়াফ বন্ধ ছিল।সে সময় বিশেষ জীবাণুনাশক স্প্রে দিয়ে তাওয়াফের প্রাঙ্গণ পরিচ্ছন্ন করা হয়। এবার সৌদি সরকার করোনামুক্ত রাখতে তাওয়াফ চত্বরে বিশেষ ব্যবস্থা নিয়েছে।জীবাণুনাশক দিয়ে তাওয়াফের প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছেআরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, ‘কাবা শরিফ থেকে নির্ধারিত দূরত্বে দুই স্তরের নিরাপত্তা ব্যারিকেড তৈরি করে মূল তাওয়াফ চত্বরে পরিবর্তন আনা হয়েছে। তবে স্থানীয়রা নির্ধারিত চত্বর দিয়ে পবিত্র কাবা তাওয়াফ করছেন।

তাওয়াফকারীরা আবেগ-উচ্ছ্বাস ও ভালোবাসায় পবিত্র কাবা শরিফে স্পর্শ করে। মুলতাজেমে বুক ঠেকায়, হাজরে আসওয়াদ ও রোকনে ইয়ামেনিতে স্পর্শ ও চুম্বন করে। আর এতে সংক্রামক রোগ করোনাভাইরাস ব্যাপকহারে ছড়িয়ে পড়তে পারে। এ আশঙ্কায় কোনো তাওয়াফকারী যাতে কাবা শরিফের রোকনগুলো হাতে স্পর্শ বা চুম্বন করতে না পারে সেজন্য দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।

এর আওতায় রয়েছে রোকনে হাজরে আসওয়াদ, মুলতাজেম, মিজাবে রহমত, হাতিমে কাবা, রোকনে ইয়ামেনি ও মাকামে ইব্রাহিম।

অন্যদিকে গত শনিবার থেকে কাবা শরিফের মূল চত্বর তাওয়াফকারীদের জন্য খুলে দেয়া হয়েছে। তবে নির্ধারিত দূরত্ব বজায় রেখেই এ তাওয়াফ কার্যক্রম শুরু করেছে সৌদি আরবের হারামাইন কর্তৃপক্ষ।

ইতোমধ্যে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকতে মসজিদুল হারামাইনের প্রধান ইমাম ও খতিব শায়খ আবদুর রহমান আস-সুদাইস মুসলিম উম্মাহর প্রতি সতর্কতামূলক বক্তব্য দিয়েছেন। প্রসঙ্গত, সৌদি সরকারের পরবর্তী নির্দেশনা পর্যন্ত ওমরার ভিসা ও কার্যক্রম বন্ধ থাকবে। কাবা শরিফের প্রধান ইমামসহ মক্কা-মদিনার অন্য ইমাম ও ইসলামিক স্কলাররা সৌদি সরকারের এ সিদ্ধান্তকে শরীয়তসম্মত বলেছেন।



ফেসবুক পেইজ

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু