March 24, 2024, 10:11 pm
ব্রেকিং :

করোনা সংক্রণের কারণে আটকে আছে ভ্রমণ কন্যা নাজমুন নাহারের বিশ্ব ভ্রমণ

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুর সদর উপজেলার হামছাদী ইউনিয়নের গঙ্গাপুর গ্রামের নাজমুন নাহার এখন পর্যন্ত বাংলাদেশের পতাকা হাতে তিনি ভ্রমণ করেছেন পৃথিবীর ১৪০ দেশ। সর্বশেষ তিনি ব্রুনাই সফর শেষে ৫ ফেব্রুয়ারি সুইডেনে ফেরেন।

বাকি দেশগুলো ঘুরতে চেয়েছিলেন ২০২১ সালের মধ্যে। কিন্তু পৃথিবীর এই নির্মম পরিস্থিতিতে সবাই আজ ঘরবন্দি। তবুও যে ভালো কাজ করতে চান তার মহৎ কাজে পৃথিবীর কোনো কিছুই বাধা হয়ে দাঁড়ায় না।

এ প্রতিবেদকের সাথে ০১ জুন (সকালে) মোবাইলে কথা হয় নাজমুন নাহারের সাথে তিনি বলেন বর্তমানে তিনি সুইডেনে অবস্থান করছেন,

 

তার পরিকল্পনা ছিল ২০২০ এর এপ্রিল ও মে মাসে বাংলাদেশের পতাকা হাতে তিনি সফর করবেন আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা, নামিবিয়া, এরিত্রিয়া ও জিবুতি। করোনার এই কঠিন পরিস্থিতিতে নাজমুন তা পারছেন না।

নাজমুন বলেন, আফ্রিকাতে ভ্রমণের সময় জঙ্গলে আটকা পড়ে আমার সর্বোচ্চ আড়াই দিন না খেয়ে থাকার অভিজ্ঞতা আছে, আমি জানি ক্ষুধার কষ্ট কাকে বলে।
এটা এখন সময়ের দাবি, মানুষ বাঁচলে পৃথিবী বাঁচবে। আর পৃথিবী বাঁচলে আবারও আমি পৃথিবীতে নেমে পড়তে পারবো বাংলাদেশের পতাকা হাতে।

নাজমুন এখনো স্বপ্ন দেখছেন, পৃথিবীর পরিস্থিতি যখন ঠিক হয়ে যাবে, বাংলাদেশের লাল-সবুজের পতাকাকে তিনি ২০০ দেশ পর্যন্ত পৌঁছাবেন। বিদেশের মাটিতে বাংলাদেশকে তুলে ধরার কৃতিত্বের মাঝে তিনি গৌরবের অংশীদার করেছেন বাংলাদেশের ১৭ কোটি মানুষকে।

তিনি পেয়েছেন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মাননা ও উপাধি। দেশেও মিলেছে তার অনেক সম্মাননা। দেশ-বিদেশে বহু পত্র পত্রিকার শিরোনামে এবং সফল নারীদের গবেষণার মাঝেও স্থান হয়েছে নাজমুন নাহারের নাম।

করোনার লকডাউন পরিস্থিতিতে তিনি নিজেকে সুস্থ রাখার জন্য প্রতিদিন দুই ঘণ্টা করে ব্যায়াম করা, লেখালেখি করা, গবেষণার কাজের মাধ্যমে সময় কাটাচ্ছেন নিজ বাসস্থানে। এছাড়াও তিনি আগামীতে বাকি ৪০ দেশ ভ্রমণের জন্য প্রস্তুতি ও ম্যাপের উপর গবেষণা চালাচ্ছেন। সকলের কাছে দোয়া চেয়েছেন।

পাশাপাশি চলমান করোনা সংকট দ্রুত কেটে গিয়ে পরিস্থিতি আগের মতো হবে এমন প্রত্যাশা করেন তিনিও

মো: রবিউল ইসলাম খান
লক্ষ্মীপুর



ফেসবুক পেইজ