May 15, 2024, 2:05 pm
ব্রেকিং :
লক্ষ্মীপুরে দোকান বিক্রির লোভ দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ লক্ষ্মীপুরে খোঁড়া গর্তে পড়ে প্রাণ গেল ভাই-বোনের লক্ষ্মীপুরে যুবলীগের ছাতা, স্যালাইন ও পানি বিতরণ ভোটের দিন কর্মীদের রোযা রাখার আহবান চেয়ারম্যান প্রার্থীর লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত

শখ থেকে কোটি টাকার স্বপ্ন পূরণ করলেন রায়পুরের খামারী রাসেল

নিজস্ব প্রতিনিধি : শুধুমাত্র শখের বশবর্তী হয়ে একটি ছাগল ফালন করতে গিয়ে সেই শখটাকেই কোটি টাকার স্বপ্ন বাস্তবায়ন করলেন লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার অন্যতম গরু-ছাগলের খামারী রাসেল।
প্রায় ১২ বছর আগে একটি দেশীয় প্রজাতির ছাগল কিনেছিলেন তিনি,তাও শখের বশবর্তী হয়ে,হাঁস-মুরগি কবুতর পুষতে ভালোবাসতেন তিনি,কিন্তু হঠাৎ মাথায় চাপলো একটি ছাগল কিনবেন,যেই কথা সেই কাজ। পরিবার থেকে এনিয়ে অনেক বকাঝকা শুনতে হয়েছিলো তাকে, কিন্তু একরোখা রাসেল কে কেউই থামিয়ে রাখতে পারেননি। বাড়ির আঙ্গিনাতে ৪০ শতক জায়গার উপর ধীরে ধীরে গড়ে তুললেন বিশাল গরু-ছাগলের খামার। দেশ বিদেশের বিভিন্ন জায়গা থেকে তিন চারটি উন্নত প্রজাতের ছাগল এবং গরু সংগ্রহ করে খামার শুরু করলেন,আজ সেই কয়েকটি ছাগল আর গরু থেকে প্রায় ৫ কোটি টাকার গর্বিত মালিক মাত্র ৩০/৩৫ বছরের যুবক রাসেল। বর্তমানে তার খামারে ৫০টির অধিক ছাগল রয়েছে বিভিন্ন দেশী প্রজাতের, এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে তোতাফুরী,বোয়ার,শিরহী,যমুনা পাড়ি,বিটল ও হরিয়ানা। এসব প্রজাতির প্রাপ্ত বয়স্ক একটি ছাগলের মূল্য সর্বনি¤œ ১ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা প্রায় বলে জানালেন খামারী রাসেল। ছাগল ছাড়াও তার খামারে রয়েছে জারসি এবং পিজিয়ান প্রজাতের ২৫টি গাভী ও ২টি ষাঁড়। বর্তমানে এসব গাভী থেকে প্রতিদিন ১শ লিটার বা তারও বেশী দুধ বাজারে পাইকারি বিক্রি করছেন লিটার প্রতি ৭৫ টাকা করে। রাসেল জানান, শুধুমাত্র দুধ বিক্রি করে প্রতিমাসে তার আয় হচ্ছে ২ লক্ষ ১০ হাজার টাকা। বর্তমানে তার খামারে চারজন শ্রমিক প্রতিনিয়ত কাজ করছেন। পাশাপাশি তার বাবা এবং ছোট বোনও তাকে খামারের কাজে সহযোগিতা করছেন। রাসেলের এই খামার বাড়ি রায়পুর উপজেলার ৮নং দক্ষিন চরবংশী ইউনিয়নের ৩নং ওয়ার্ডস্থ ঢালি বাড়ি। তার বাবার নাম আব্দুল খালেক ঢালি। এইচ এস সি পাশ করে বর্তমানে তিনি ঢাকায় একটি প্রাইভেট প্যাথলজিতে চাকরি করছেন এবং পাশাপাশি এই খামার গড়ে তোলে নিজেকে সাবলম্বী করে গড়ে তোলেছেন। রাসেল এর এই সফলতায় বেকার যুব সমাজকেও এই ধরণের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।



ফেসবুক পেইজ