May 13, 2024, 8:24 pm
ব্রেকিং :
লক্ষ্মীপুরে দোকান বিক্রির লোভ দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ লক্ষ্মীপুরে খোঁড়া গর্তে পড়ে প্রাণ গেল ভাই-বোনের লক্ষ্মীপুরে যুবলীগের ছাতা, স্যালাইন ও পানি বিতরণ ভোটের দিন কর্মীদের রোযা রাখার আহবান চেয়ারম্যান প্রার্থীর লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত

অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে আছড়ে পড়বে ইয়াস

বুধবার স্থলভাগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস, এমন পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। ভারতে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও ওড়িষার পারাদ্বীপের মধ্য দিয়ে ঘূর্ণিঝড়ের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

দেশটির আবহাওয়া অফিসের বরাতে আনন্দবাজার পত্রিকা জানাচ্ছে, সোমবার সাগরে অবস্থানরত নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারের মধ্যে তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বুধবার সকালে পশ্চিমবঙ্গ ও ওড়িশার স্থলভাগে পৌঁছানোর কথা ইয়াসের।

এদিকে উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। বিপর্যয় মোকাবিলা দফতরের তত্ত্বাবধানে এই কাজ শুরু করেছে ভারতের এ রাজ্যের জেলা প্রশাসনগুলো। মূলত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকায় এ কাজ করা হচ্ছে। বিপর্যয় মোকাবিলা দফতরের সব ছুটি বাতিল করা হয়েছে।

পশ্চিমবঙ্গের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী জাভেদ খান বলেছেন, ‘ঘূর্ণিঝড় ইয়াস স্থলভাগের কোথায় আছড়ে পড়বে তা এখনও জানা যায়নি। বিষয়টি আমাদের কাছে স্পষ্ট হলেই সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে সরানোর কাজে গতি আসবে।’

ভারতের ওই এলাকাগুলোতে রাখা হবে অত্যাধুনিক বোট। যা প্রয়োজনে ব্যবহার করা হবে। কুইক রেসপন্স টিমের গাড়িও রাখা হচ্ছে। আহতদের যাতে যথাসময়ে হাসপাতালে নিয়ে যাওয়া যায়। কিংবা দুর্গতদের নিরাপদ স্থানে সরাতে এই গাড়িগুলো ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

দেশটির বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে ২টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ২৪ ঘণ্টাই এই কন্ট্রোল রুমগুলো খোলা থাকবে।



ফেসবুক পেইজ