May 13, 2024, 12:12 pm
ব্রেকিং :
লক্ষ্মীপুরে দোকান বিক্রির লোভ দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ লক্ষ্মীপুরে খোঁড়া গর্তে পড়ে প্রাণ গেল ভাই-বোনের লক্ষ্মীপুরে যুবলীগের ছাতা, স্যালাইন ও পানি বিতরণ ভোটের দিন কর্মীদের রোযা রাখার আহবান চেয়ারম্যান প্রার্থীর লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত

লক্ষ্মীপুরে সিস্টেম জটিলতায় নিবন্ধনে দূর্ভোগ, হয়রানির স্বীকার প্রবাসী কর্মীরা

লক্ষ্মীপুর প্রতিনিধি: বিদেশগামী কর্মীরা সুরক্ষার অ্যাপে রেজিষ্ট্রেশনের জন্য লক্ষ্মীপুরে পথে পথে দূর্ভোগ ও হয়রাসি স্বীকার হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সরকারী সিস্টেম জটিলতার কারনে এই ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে বলে তারা মনে করে।
এ দিকে জেলা শহর থেকে নিবন্ধন কেন্দ্র ৫ কি: মি: দূরে হওয়ার কারনে বিদেশগামীদের ভোগান্তি বেড়েছে। অনেকে চলমান কঠোর লকডাউনে পায়ে হেঁটে আসতে হয়েছে। কেউ কেউ ৩ থেকে ৪ গুণ ভাড়া দিয়ে যেতে হয়েছে।
প্রশিক্ষণ কেন্দ্র সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুর জেলা জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় না থাকায় প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় নির্দেশে কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে বিদেশগামীদের টিকা গ্রহনের জন্য নিবন্ধন করা হচ্ছে।
টিকা নিতে আগত লোকজন জানান, নির্ধারিত সময়ে বিদেশে যেতে না পারলে তারা বড় ধরনের ক্ষতিগ্রন্থ হবেন। এ কারনে কঠোর লকডাউনে কেউ কেউ বাড়তি ভাড়া দিয়ে আসতে হয় নিবন্ধন করতে। কিন্তু কেন্দ্রে এসে বাইরের দোকান থেকে ফরম ক্রয় করতে ১০ টাকা, ফরম লিখে দিতে ৩০-৫০ টাকা তাকে দিতে হয় তাদের।
এ ছাড়া ই-পাসপোর্ট ধারীদের প্রবাসী কল্যাণ ব্যাংকে ২০০ টাকা জমা দিতে তাদের রিক্সা ভাড়া খরচ হয় জনপ্রতি ১০০ টাকা। কারন কেন্দ্রে থেকে প্রবাসী কল্যাণ জেলা শাখা দূরত্ব প্রায় ৭ কি: মি:। ব্যাংকটি শহরের বাজারের মধ্যে হওয়ায় অনেক বিদেশগামী জানেও না। ফলে দালাল ধরে অতিরিক্ত টাকা দিয়ে জমা দিতে হয়। এতে একদিকে অতিরিক্ত অর্থ ও সময় ২টি ব্যয় হচ্ছে।
এ ছাড়া এমআরপি পাসপোট ধারীদের বিকাশ, নগদ, রকেটসহ অন্যান্য মোবাইল ব্যাংকিং টাকা পরিশোধের অনুমতি থাকলেও সার্ভার জটিলতা অনেক সময় টাকা পরিশোধ করার পর এসএমএস না আসার কারণে নিবন্ধন বিলম্ব হয় ।
সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের শহর কসবা গ্রাম থেকে আসা জামাল হোসেন, শাহ আলম জানান, নিবন্ধন করতে অনেক কষ্ট করে ৩ গুণ ভাড়া দিয়ে গত শুক্রবার সকালে আসার পর সার্ভার জটিলতার কারনে ওই দিন নিবন্ধন হয়নি। পরে আবার গত রোববার এসে নিবন্ধন করেছি।
লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) গিয়াস উদ্দিন আহমেদ বলেন, অল্প সময়ে নিবন্ধন কাজ শেষ করতে ৪ জনের থেকে বাড়িয়ে ৮ জন কর্মীকে নিয়োগ করা হয়েছে। বিদেশগামীদের সুবিধার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক জেলা শাখা কে একজন কর্মী দিয়ে টাকা সংগ্রহ করার জন্য অনুরোধ করা হলেও তারা সাড়া দেয়নি। টাকা জমা ও সার্ভার সমস্যা কারনে অনেক সময় নিবন্ধন করতে একটু সময় লাগে। তবে আমাদের আন্তরিকতার অভাব নেই। সরকারী সময় বিকেল ৪ টা পর্যন্ত নিবন্ধন করার কথা থাকলে আমরা শেষ হওয়া পর্যন্ত অফিসে অবস্থান করি।
প্রবাসী কল্যাণ ব্যাংক শাখার (ম্যানজার) কাওসার হোসেন মজুমদার বলেন, প্রবাসীদের নিবন্ধন ফি ২০০ টাকা জমা দিতে ব্যাংকে আসলে দ্রুত জমা নেওয়া হয়। তবে কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র থেকে আমাদের কাছে একজন কর্মকর্তা চেয়েছে। আমাদের লোকবল সংকট মাত্র ৩ জন দিয়ে ব্যাংকের কার্যক্রম চলছে। তা ছাড়া ইপাসপোর্ট ধারীদের নিবন্ধন সংখ্যা শতকরা ২০-২৫%। যদি এমআরপি এবং ই-পাসপোট উভয়ের টাকা ব্যাংকের জমা নির্দেশনা দেওয়া হতো তা হলে অবশ্যই কেন্দ্রে একজন ব্যাংকের কর্মকর্তা দেওয়া যেত। তার পরও বিষয়টি উর্ধবতন কর্তৃপক্ষ কে অবহিত করা হবে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেলেপলমেন্ট (আইসিএমপিডি) এর এমআরসি কাউন্সেলর কুমিল্লা অ লের ইকবাল হোসেন বলেন, বিষয়টি খুবই দু:খ জনক। বিদেশগামী কর্মীরা নিবন্ধন করতে ভোগান্তি বিষয় নিয়ে (আইসিএমপিডি) মাধ্যমে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় সাথে যোগাযোগ এ সমস্যা গুলো নিসরনে কাজ করবে। তিনি বলেন আমরা সব সময় প্রবাসীদের সমস্যা উন্নয়নে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকি।
তিনি আরও বলেন নিবন্ধন করার সময় অবশ্যই বিদেশগামীরা পাসপোর্ট যে ধরনের তথ্য রয়েছে ফরম ঠিক সেই ভাবে পূরণ করলে জটিলতা একটু কমে যায়। এমআরপি ও ইপাসপোর্ট ধারীদের টাকা জমা বিষয়ে বিভিন্ন পদ্ধদি বাদ দিয়ে এক প্রদ্ধতিতে আনা দরকার। বিষয়টি আশা করি মন্ত্রনালয় বিবেচনা করবে।



ফেসবুক পেইজ