May 4, 2024, 3:46 am
ব্রেকিং :
লক্ষ্মীপুরে যুবলীগের ছাতা, স্যালাইন ও পানি বিতরণ ভোটের দিন কর্মীদের রোযা রাখার আহবান চেয়ারম্যান প্রার্থীর লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নিবন্ধন পূর্ব অবহিতরন সভা ও প্রশিক্ষণ লক্ষ্মীপুর সদরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আলোচনায় নুরনবী চৌধুরী

শেষ পর্যন্ত পতনে নাম লেখাল শেয়ারবাজার

share-bazar-image

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মূল্যসূচকের বড় উত্থানের মাধ্যমে দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু হলেও শেষ পর্যন্ত তা টেকেনি। দিনের লেনদেন শেষে উত্থানের বদলে পতনে নাম লিখিয়েছে শেয়ারবাজার।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচকের পতন হয়েছে। সেইসঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। পাশাপাশি কমেছে লেনদেন।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই বড় উত্থানের আভাস পাওয়া যায়। লেনদেনে অংশ নেয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়তে থাকে। এতে এক পর্যায়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ৫০ পয়েন্টের ওপরে বেড়ে যায়।

কিন্তু লেনদেনের প্রথম ঘণ্টা পার হতেই বাজারের চিত্র বদলাতে থাকে। পতনের খাতায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। ফলে দিনের লেনদেন শেষে বড় উত্থানের বদলে সবকটি সূচকের পতন হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৭৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১৭৫টি। আর ১০০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট কমে ৫ হাজার ৫২৭ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক শূন্য ২ পয়েন্ট বেড়ে সূচকটি ২ হাজার ১৪৬ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ২৫২ পয়েন্টে নেমে গেছে।

মূল্যসূচকের পতনের পাশপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৭৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৮২ কোটি ২৭ লাখ টাকা। এ হিসেবে লেনদেন কমেছে ৮৬ কোটি ৫৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২২৮ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোবাকোর ১০৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৮৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রবি।

এছাড়া লেনদেনের দিক থেকে ডিএসইতে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, জিবিবি পাওয়ার, আইএফআইসি ব্যাংক, ওয়ালটন এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টির।



ফেসবুক পেইজ