April 30, 2024, 1:33 am
ব্রেকিং :
লক্ষ্মীপুরে যুবলীগের ছাতা, স্যালাইন ও পানি বিতরণ ভোটের দিন কর্মীদের রোযা রাখার আহবান চেয়ারম্যান প্রার্থীর লক্ষ্মীপুরে তীব্র তাপদাহে বায়েজীদ ভূঁইয়ার উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ লক্ষ্মীপুরে প্রশিক্ষণ শেষে ৪ শতাধিক হাস-মুরগীকে ভ্যাকসিন প্রদান লক্ষ্মীপুরে পোল্ট্রি ভ্যাকসিন প্রদান বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বায়েজীদ ভুঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তে শ্রদ্ধা লক্ষ্মীপুরে যুবলীগের আয়োজনে ৭ মার্চ পালিত লক্ষ্মীপুর জেলা ট্রাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নিবন্ধন পূর্ব অবহিতরন সভা ও প্রশিক্ষণ লক্ষ্মীপুর সদরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আলোচনায় নুরনবী চৌধুরী

ঢাকা-১০ আসনে আ’লীগের শফিউল বিজয়ী

ঢাকা-১০ আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ব্যবসায়ী মো. শফিউল ইসলাম মহিউদ্দিন।
শনিবার রাতে ঢাকা টিচার ট্রেনিং কলেজের ফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে এই ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কমকর্তা জি এম সাহাতাব উদ্দিন।
নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে লড়াই করে শফিউল ১১৭টি কেন্দ্রে মোট ভোট পেয়েছেন ১৫ হাজার ৯৫৫টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী শেখ রবিউল আলম ধানের শীষ প্রতীক নিয়ে লড়াই করে মাত্র ৮১৭টি ভোট পেয়েছেন।
অপরদিকে জাতীয় পার্টির প্রার্থী হাজী মো. শাহজাহান (লাঙল প্রতীক) পেয়েছেন ৯৭টি ভোট।
দেশে করোনাভাইরাসের ঝুঁকি ও তীব্র সমালোচনার মধ্যে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে এই আসনে (ধানমণ্ডি-কলাবাগান-নিউ মার্কেট-হাজারীবাগ) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

৫.২৮ শতাংশের ভোটে এমপি শফিউল

সমালোচনার মধ্যেও নীরবে ঢাকা-১০ আসনে ১৬ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী শফিউল ইসলাম মহিউদ্দিন।  করোনা ভাইরাসের থাবায় সারা বিশ্বের সবকিছু যখন স্থবির, দেশেও উদ্বেগ উৎকণ্ঠা করোনাভাইরাস নিয়ে।  তার মধ্যেই ঢাকা-১০ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হলো।
এই নির্বাচন নিয়ে ঢাকা-১০ এর বাসিন্দাদের মধ্যে এক ধরনের ক্ষোভ হতাশা বিরাজ করছিল।  করোনার প্রাদুর্ভাবের মধ্যে কেন এমন নির্বাচন এনিয়ে নানা কথা উঠেছিল কয়েক দিন ধরেই।  তবে নির্বাচন কমিশনের এক কথা নির্বাচনের তারিখ ঘোষণা করেছি মরে গেলেও নির্বাচন করবো এমন অবস্থা।  তাই তো সকল সমালোচনা উপেক্ষা করেই ভোট নিলেন।  আর পুরো দেশ দেখলো এক অদ্ভুত নির্বাচন।  যেখানে ৫ দশমিক ২৮ শতাংশ মানুষ ভোট দিয়েছেন।  এমন ভোটে যিনি বিজয়ী হয়েছেন তিনিও নিজের ভোটটি দিতে পারেননি।
আগামী ৪ বছর ধানমন্ডি এলাকার জনপ্রতিনিধি হিসেবে যিনি দায়িত্ব পালন করবেন তার জন্য মানুষ ভোট দিতে আসবে সেটাই স্বাভাবিক।  সকাল থেকে খবর আসছিল ভোটার নেই। কোনো কোনো কেন্দ্রে দুই একজনকে দেখা গেলেও সেটা ছিলো খুবই কম।
দিন শেষে যখন নির্বাচন কমিশন থেকে ফলাফল ঘোষণা করা হয়েছে এবং বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। সেই ফলাফল বিশ্লেষণ করে দেখা যায় মাত্র ৫ দশমিক ২৮ শতাংশ মানুষ তাদের সমর্থন দিয়েছে। অর্থাৎ ৫ দশমিক ২৮ শতাংশের এমপি শফিউল ইসলাম মহিউদ্দিন।

অতীতে কোনো নির্বাচনে এতো কম ভোট পড়েছে তার নজির নেই। সবশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে ভোট পড়েছিল ৮০ দশমিক ২০ শতাংশ। যদিও সেই ভোট নিয়ে নানামুখী সমালোচনা আছে। তার আগে দশম সংসদ নির্বাচনে ভোট পড়েছিল ৪০ দশমিক ০৪ শতাংশ। ঢাকা-১০ আসনের উপনির্বাচনের আগে এটিই ছিলো জাতীয় নির্বাচনে সর্বনিম্ন ভোট। তার আগে ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে ভোটের হার ছিল ৮৭ দশমিক ১৩ শতাংশ।

ঢাকা-১০ আসনে উপনির্বাচনে মোট ভোটার ছিলো ৩ লাখ ২১ হাজার ২৭৫ জন। ভোট কেন্দ্র ছিলো ১১৭টি। তার মধ্যে ভোট দিয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৬৫ জন। ভোট প্রদানের হার ৫ দশমিক ২৮ শতাংশ।
ঢাকা-১০ আসনে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলো ৬ জন। তাদের মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ভোট দাঁড়িয়েছিলেন ব্যবসায়ী নেতা শফিউল ইসলাম মহিউদ্দিন। বিএনপি’র ধানের শীষ নিয়ে ভোটে প্রার্থী ছিলেন শেখ রবিউল আলম। তিনি ভোট পেয়েছেন ৮১৭টি। অন্যান্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান ৯৭ ভোট।



ফেসবুক পেইজ